Home » জাতীয় » শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় তরুণ প্রজন্মই হাতিয়ার – টেলিযোগাযোগ মন্ত্রী

শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় তরুণ প্রজন্মই হাতিয়ার – টেলিযোগাযোগ মন্ত্রী

 

ঢাকা :
ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, শিল্প বিপ্লবের বড় হাতিয়ার রোবটিক্স, এআই, আইওটি, ব্লকচেইনসহ বিভিন্ন আধুনিক ডিজিটাল প্রযুক্তি। প্রযুক্তির চ্যালেঞ্জ মোকাবিলায় তরুণ প্রজন্মের মেধাবীরা আমাদের হাতিয়ার। ডিজিটাল যুগের চ্যালেঞ্জ মোকাবিলায় নতুন প্রজন্মকে এগিয়ে আসার আহ্বান জানান মন্ত্রী।
গতকাল ঢাকায় বিডি গার্লস কোডিং কন্টেস্ট ২০২২-এর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
মন্ত্রী ডিজিটাল যুগের উপযোগী হিসেবে নতুন প্রজন্মের তরুণ-তরুণীদের তৈরি করার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন। তিনি প্রতিযোগীদের উদ্দেশ্য করে বলেন, নিজেদেরকে প্রতিযোগিতার মধ্যে সীমাবদ্ধ রাখবে না। এই প্রতিযোগিতাকে জীবনের শিক্ষার অংশ হিসেবে গ্রহণ করতে হবে। আজকের পৃথিবীতে ডিজিটাল দক্ষতা না থাকলে কোন অবস্থাতেই অগ্রসর হওয়া যাবে না। তিনি বলেন, প্রোগ্রামিং কাজটি শ্রেষ্ঠ পেশা। এ বিষয়ে দক্ষতা অর্জন করতে পারলে কেউ পিছিয়ে রাখতে পারবে না। প্রতিযোগিতায় অংশগ্রহণকারী মেয়ে শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, বাবার নাম কিংবা স্বামীর পরিচয়ে নয়, তোমরা তোমাদের নিজের পরিচয়ে বিশ্ব জয় করবে।
মোস্তাফা জব্বার আরো বলেন, তোমরা রোবট বানাবে উন্নত বিশ্ব সেই রোবট ব্যবহার করবে। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ কর্মসূচির ধারাবাহিকতায় গত ১৩ বছরে বাংলাদেশ বিশ্বের অনুকরণীয় দৃষ্টান্ত হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে।

-ত.বি.

0 Shares