Home » জাতীয় » সাতশত কোটি টাকার ড্রেজার ও জাহাজ নির্মাণ কাজের উদ্বোধন

সাতশত কোটি টাকার ড্রেজার ও জাহাজ নির্মাণ কাজের উদ্বোধন

 

বন্দর (নারায়ণগঞ্জ) :

সাতশত কোটি টাকার অধিক ব্যয়ে চারটি ‘কাটার সাকশন ড্রেজার ও সহায়ক জলযান’ এবং একটি ‘বয়া লিফটিং জাহাজ’ এর নির্মাণ কাজের উদ্বোধন করা হয়েছে। নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী আজ নারায়ণগঞ্জ বন্দর থানার ট্রলার ঘাটে এই নির্মাণ কাজের উদ্বোধন করেন। ড্রেজারগুলো নৌপথের নাব্যতা উন্নয়ন ও সংরক্ষণে এবং ‘বয়া লিফটিং জাহাজ’ মোংলা বন্দরের চ্যানেলে বয়া স্থাপন ও প্রতিস্থাপনের কাজে সহায়ক হবে।
উদ্বোধন অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, সরকার সবধরনের নৌযান তৈরি করার সামর্থ্য অর্জন করেছে। বঙ্গবন্ধু যুদ্ধবিধ্বস্ত বাংলাদশকে এগিয়ে নেয়ার ক্ষেত্রে দ্বিতীয় বিপ্লব করেছেন। গত ১৩ বছরে বঙ্গবন্ধু কন‍্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ অনেক এগিয়ে গেছে। শুধু নৌখাত নয়, সকল ক্ষেত্রে উন্নয়ন হচ্ছে।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী, মোংলা বন্দরের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশনের চেয়ারম্যান আহমদ শামীম আল রাজী, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক এবং কর্ণফুলি শিপ বিল্ডার্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার এম এ রশিদ।
‘৩৫টি ড্রেজার ও সহায়ক জলযানসহ আনুষঙ্গিক সরঞ্জামাদি সংগ্রহ এবং প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ’ প্রকল্পের বিভিন্ন প্যাকেজের আওতায় দু’টি ২৮ ইঞ্চি কাটার সাকশন ড্রেজার, দু’টি ২৪ ইঞ্চি কাটার সাকশন ড্রেজার সংগ্রহ করা হচ্ছে। এছাড়া মোংলা বন্দরের জন্য একটি ‘বয়া লিফটিং জাহাজ’ সংগ্রহ করা হচ্ছে। কর্ণফুলি শিপ বিল্ডার্স লিমিটেড ড্রেজার ও বয়া লিফটিং জাহাজ নির্মাণ করছে। দু’টি ২৮ ইঞ্চি কাটার সাকশন ড্রেজারসহ সহায়ক জলযান ও আনুষঙ্গিক সরঞ্জামাদি সংগ্রহে ব্যয় হবে ৩৭৮ কোটি ৭০ লাখ ৯২ হাজার টাকা এবং দু’টি ২৪ ইঞ্চি কাটার সাকশন ড্রেজারসহ সহায়ক জলযান ও আনুষঙ্গিক সরঞ্জামাদি সংগ্রহে ব্যয় হবে ২১৩ কোটি ৬১ লাখ ৫ হাজার টাকা । বয়া লিফটিং জাহাজ নির্মাণে ব্যয় হবে ১১৯ কোটি টাকা। বয়া লিফটিং জাহাজ মোংলা বন্দরের চ্যানেলে বয়া স্থাপন ও প্রতিস্থাপনের জন্য ব্যবহৃত হবে। ড্রেজারগুলো ২০২৩ সালের ১৬ জুলাই এবং বয়া লিফটিং জাহাজ ২০২৩ সালের সেপ্টেম্বরের মধ্যে পাওয়া যাবে।
বাংলাদেশের অভ্যন্তরীণ নৌপথের ১০০টি নদী খনন করে প্রায় ৮ হাজার কিলোমিটার নৌপথের নাব্যতা উন্নয়ন ও সংরক্ষণের মাধ্যমে দেশের অভ্যন্তরীণ নৌরুট ও ফেরি রুটসমূহে ফেরিসহ বিভিন্ন নৌযান নির্বিঘ্নে চলাচলের উপযোগী করা এবং ক্রমবর্ধমান ড্রেজিং চাহিদা মিটানোর লক্ষ্যে বিআইডব্লিউটিএ’র ড্রেজিং সক্ষমতা, ৩৫টি ড্রেজারসহ ১৬১টি জলযান সংগ্রহের মাধ্যমে ড্রেজার বহরের সংখ্যা এবং ড্রেজিং ক্যাপাসিটি ৩ কোটি ২৫ লাভ ৬০ হাজার ঘনমিটার বৃদ্ধি করার জন্য ‘৩৫টি ড্রেজার ও সহায়ক জলযানসহ আনুষঙ্গিক সরঞ্জামাদি সংগ্রহ এবং প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ’ প্রকল্প গ্রহণ করা হয় । প্রকল্পের বাস্তবায়নকাল অক্টোবর ২০১৮ হতে জুন ২০২৩ এবং প্রাক্কলিত মূল্য ধরা হয়েছে ৪ হাজার ৪৮৯ কোটি ৩ লাখ ৪২ হাজার টাকা।

-ত.বি.

0 Shares