Home » জাতীয় » সোনার বাংলা গড়ার প্রত্যয়েই শুদ্ধাচার কৌশল বাস্তবায়নের নির্দেশনা প্রধানমন্ত্রীর –মন্ত্রিপরিষদ সচিব

সোনার বাংলা গড়ার প্রত্যয়েই শুদ্ধাচার কৌশল বাস্তবায়নের নির্দেশনা প্রধানমন্ত্রীর –মন্ত্রিপরিষদ সচিব

ঢাকা :
মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেছেন, সরকার প্রশাসনকে গতিশীল করতে সচেষ্ট। প্রধানমন্ত্রী সোনার বাংলা গড়ার প্রত্যয়ে শুদ্ধাচার কৌশল বাস্তবায়নের দিকনির্দেশনা দিয়েছেন। সরকারের সকল জনহিতকর প্রয়াস জনগণের জন্য। আর জনগণের মাঝে এ সেবা পৌঁছে দিতে এবং নিজের অধিকার সম্পর্কে সচেতন করতে গণমাধ্যম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।
বুধবার মন্ত্রিপরিষদ বিভাগ এবং জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি-জাইকার যৌথ উদ্যোগে অফিসার্স ক্লাব ঢাকায় ‘জাতীয় শুদ্ধাচার কৌশল বাস্তবায়ন এবং জনসচেতনতা তৈরিতে গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক সেমিনারের উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রিপরিষদ সচিব এসব কথা বলেন।


সেমিনারে বক্তাগণ বলেন, জাতীয় শুদ্ধাচার কৌশল বাস্তবায়নের মধ্য দিয়ে সরকার সুশাসন নিশ্চিত করতে চায়। জনগণের অধিকার প্রতিষ্ঠায় প্রয়োজন সচেতনতা। আর সচেতনতা তৈরিতে এবং সরকারি কার্যসম্পাদনে উত্তম চর্চাসমূহ তুলে ধরার মাধ্যমে দেশের গণমাধ্যম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।
সেমিনারে গণমাধ্যমের প্রতিনিধিগণ বলেন, প্রশাসনকে জবাবদিহিমূলক করে গড়ে তুলতে হলে শুদ্ধাচার কৌশলের বিভিন্ন টুলস আন্তরিকভাবে চর্চা করতে হবে। বিভিন্ন সরকারি দপ্তরে শুদ্ধাচার চর্চা নিশ্চিত হলে জনগণ সরাসরি উপকার পাবে। আর এতে করে সরকারের উন্নয়ন লক্ষ্য তথা অভীষ্ট অর্জনের পথ সুগম হবে। তবে এক্ষেত্রে তথ্যদাতা বা সেবাদাতাকে উদার মানসিকতা এবং জবাবদিহিতার সাথে জনগণের কাংঙ্খিত সেবা প্রদানের ওপর গুরুত্বারোপ করে বক্তাগণ বলেন, এতে করে শুদ্ধাচার চর্চায় দুর্নীতি যেমন কমে আসবে তেমনি সেবাদাতা এবং গ্রহীতার মাঝে সুসম্পর্কও তৈরি হবে।
মন্ত্রিপরিষদ বিভাগের সচিব-সমন্বয় ও সংস্কার মোঃ সামছুল আরেফিনের সভাপতিত্বে এ সময় বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি, প্রধান তথ্য কমিশনার মর্তুজা আহমেদ, তথ্য ও সম্প্রচার সচিব মো. মকবুল হোসেন, জাইকার বাংলাদেশস্থ মুখ্য প্রতিনিধি ইউহো হায়াকাওয়া।
সেমিনারের কর্মঅধিবেশনে বিভিন্ন মন্ত্রণালয় এবং মাঠ পর্যায়ে জাতীয় শুদ্ধাচার কৌশল চর্চার মাধ্যমে জনসেবার ক্ষেত্রে যে ইতিবাচক অগ্রগতি অর্জিত হয়েছে এবং জনগণ যে সকল সুবিধা পাচ্ছেন তা তুলে ধরা হয়। এ অধিবেশনে এনআইএ সাপোর্ট প্রজেক্ট-২য় পর্যায় এর পরিচালক আয়েশা আক্তার, সাবেক তথ্য সচিব কামরুন নাহার বক্তব্য রাখেন। এ সময় উত্তম চর্চার অংশ হিসেবে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ এবং মাঠপর্যায়ে হাটহাজারি উপজেলার জনসেবামূলক কার্যক্রম তুলে ধরা হয়।
গণমাধ্যম ব্যক্তিত্বের মাঝে দৈনিক প্রথম আলোর যুগ্ম সম্পাদক সোহরাব হোসেন, ডিবিসি নিউজ টেলিভিশনের প্রধান সম্পাদক মন্জুরুল ইসলাম, গাজী টিভির এডিটর ইন চিফ সৈয়দ ইসতিয়াক রেজা বক্তব্য রাখেন।
এ অধিবেশনে সাংবাদিক এবং উপস্থিত সুধীজনের বিভিন্ন প্রশ্নের জবাব দেন মন্ত্রিপরিষদ সচিব। -ত.বি.

0 Shares