Home » প্রকৃতি » হোয়াইট সোয়ান অর্কিড, যেন ঈদ উৎসবের আলিঙ্গন

হোয়াইট সোয়ান অর্কিড, যেন ঈদ উৎসবের আলিঙ্গন

 

হোয়াইট সোয়ান’ বা হাঁসের ঠোঁঠ গলা ও পালকের মত যে অর্কিড। বৈজ্ঞানিক নাম এচিন্সিয়া পুরিউরিয়া । এ নামে হোয়াইট সোয়ান । দৃষ্টি নন্দনে ছোট ছোট মোহ ও ভালবাসায় আবেগের সেলগুলো শক্তি বৃদ্ধি করে । আর্কষণ জন্মায় ।

এ ফুলের মৌ মৌ সুগন্ধে যেন ভালবাসার বাসর নির্মাণ করে দেয়। তাই মার্কিন নারীরা উৎসব ফেস্টিবেল বা নাইট ক্লাবে গেলে পরে এর সম সুগন্ধি ব্যবহার করে । এ সুগন্ধে পুরুষকে কাছে টানার একটা অদৃশ্যমান সুগন্ধি ফ্ল্যাবার থাকে । তাই সে ফুলের বৈজ্ঞানিক নাম এচিনেসিয়া পুর্উরিয়। বা সো কিউট হোয়াইট সোয়ান ।
ভালোবাসার মানুষের প্রতি গভীর আসক্তি, বিশ্বস্ততা এবং অনুরাগ প্রকাশের প্রতীক এই ফুল। হোয়াইট সোয়ান এর সাদা অংশ বিশুদ্ধতা নির্দেশ করে এবং রক্তিমবর্ণ নির্দেশ করে আসক্তি এবং প্রবল ভালোবাসা।’ বিভিন্ন জাত ও গ্রোত্রের এ অর্কিড জন্মায় । এ ফুলে স্বামী স্ত্রী দু ধরনের ফুল থাকে । যে ফোটার পর একটি অন্যটির প্রতি ঝুঁকে পরে । এ যেন অন্য রকম ভালবাসা ।
ইচিনিসিয়াকে, সাধারণত কোনফ্লাওয়ার বলা হয়, উত্তর আমেরিকা এবং ইউরোপের অনেক দেশে শোভন বহুবর্ষজীবী হিসেবে এটি চাষ করা হয় । আসলে এটি একটি আমেরিকান উদ্ভিদ, আমেরিকার উত্তর পূর্ব অংশে এটি ভাল হয় । কথিত রয়েছে এ ফুলের নির্যাস সংগ্রহ করে তা থেকে চর্ম , ক্ষত এবং সংক্রমণ নিরাময়ে ব্যবহার করত। এটি সুধা সাদা নই বিভিন্ন রং এর ইচিমিসিক গ্রোত্র্ থাকে ।
এচিনেসিয়া পুরিউরিয়া পরিপক্কতার সময় ২৫ সেমি (১০ ইঞ্চি) প্রশস্ত ১২০ সেন্টিমিটার (৪৭ ইঞ্চি) পর্যন্ত একটি ভেষজঘটিত বহুবর্ষজীবী জলবায়ু উপর এর চারা জন্মায় । এটি গ্রীষ্মের পর পুরো শরতে সোনা ঝড়া সোনালী সময়ে ফুল ফোটে । ফুল ফুটলে পরে বেলী ফুলের সিমিলার সুগন্ধি ছড়ায় ।

প্রতিটি ফুলের মধ্যে পুরুষ এবং স্ত্রী উভয় অঙ্গ থাকে। ক্ত হয়ে শক্ত হয়।গাছটি পুরো রোদে ভালভাবে শুকানো মাটি পছন্দ করে। এবং তাতে হয় । দু পাশে দু দিকের পরাগে যখন দুটো ফুল ফোটে তখন হাঁসের বাচ্চার মত একে অপরকে গলাগলি ও আলিঙ্গন করতে থাকে ।
এ অর্কিডের গুনাবলীরল মধ্যে, হোয়াইট সোয়ান কনফ্লোওয়ার যেমন এর নাম থেকেই বোঝা যায়, বেগুনি কনফ্লোওয়ারের এক সাদা ফুলের সংস্করণ (ইচিনেসিয়া ফিউরিয়া)।
এটি প্রজাতির সমস্ত বৈশিষ্ট্য গর্বিত: দীর্ঘ পুষ্প সময়; মৌমাছি এবং প্রজাপতি খাওয়ানো সাহসী, মার্জিত ফুল । অতিরিক্তভাবে, হোয়াইট সোয়ান কনফ্লোওয়ারটি একটি নির্ভরযোগ্য পুনরাবৃত্তি অভিনয়কারী হিসেবে প্রমাণিত হয়েছে, অন্য অন-বেগুনি জাতগুলি প্রায়শই প্রথম বছরের পরে অদৃশ্য হয়ে যায় বা পিটার আউট করে। হোয়াইট রাজহাঁসও তার সাদা রঙটি ভালভাবে ধরে রাখে ।
সাইয়িদ মাহমুদ তসলিম / ওয়েস্ট নিউ ইয়র্ক

0 Shares