Home » জাতীয় » জাতীয় গ্রন্থাগার দিবস ৫ ফেব্রুয়ারি

জাতীয় গ্রন্থাগার দিবস ৫ ফেব্রুয়ারি

 

 

ঢাকা :

আগামী ৫ ফেব্রুয়ারি দেশব্যাপী ‘জাতীয় গ্রন্থাগার দিবস-২০২২’ পালিত হবে। এ বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে- ‘সুবর্ণজয়ন্তীর অঙ্গীকার, ডিজিটাল গ্রন্থাগার’।

২০১৭ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৫ ফেব্রুয়ারিকে জাতীয় গ্রন্থাগার দিবস হিসেবে ঘোষণা করেছেন। পরবর্তীতে ২০১৮ সালের ৫ ফেব্রুয়ারি প্রথমবারের মতো জাতীয় গ্রন্থাগার দিবস উদযাপন করা হয়।
জনগণকে প্রন্থাগারমুখি করা, পাঠাভ্যাস বৃদ্ধি, মননশীল সমাজ গঠনের কেন্দ্র-বিন্দু ও জনগণের বিশ্ববিদ্যালয় হিসেবে লাইব্রেরির ভূমিকাকে দৃঢ় করাই জাতীয় গ্রন্থাগার দিবসের লক্ষ্য। এ লক্ষ্যকে সামনে রেখে গণগ্রন্থাগার অধিদপ্তর প্রাঙ্গনে স্বাস্থ্যবিধি অনুসরণ করে আগামী ৫ ফেব্রুয়ারি সকাল ১১ টায় উদ্বোধনী অনুষ্ঠান এবং গ্রন্থাগার দিবসের তাৎপর্য ও গুরুত্বের ওপর এক বিশেষ আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়েছে।
এছাড়া জেলা প্রশাসক, বাংলা একাডেমি, জাতীয় গ্রন্থকেন্দ্র, কবি নজরুল ইনস্টিটিউট, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ গ্রন্থাগার সমিতি, বাংলাদেশ গ্রন্থাগারিক ও তথ্যায়নবিদ সমিতি, বেসরকারি গণগ্রন্থাগার সমিতি, বিভিন্ন পাবলিক ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরির পেশাজীবী, ব্র্যাকসহ বিভিন্ন প্রতিষ্ঠানে একযোগে দিবসটি পালন করা হবে।
-ত.বি.

0 Shares