Home » সারাদেশ » ফরিদগঞ্জে ৩ কিলোমিটার কাঁচা সড়ক, ৪ হাজার মানুষের চরম ভোগান্তি

ফরিদগঞ্জে ৩ কিলোমিটার কাঁচা সড়ক, ৪ হাজার মানুষের চরম ভোগান্তি

 

ফরিদগঞ্জ প্রতিনিধিঃ
চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলার ৬নং গুপ্টি (পশ্চিম) ইউনিয়নের খাজুরিয়া, হামচাপুর, হোগলী গ্রামের প্রায় তিন কিলোমিটার কাঁচা রাস্তার খবুই বেহাল দশা। বর্তমান সরকারের আমলে বহু সড়ক পাকা হলেও এই সড়কটি আগের মতই রয়ে গেছে। বর্ষা আসলেই চলাচলের অনুপযোগী হয়ে পড়ে। যার কারণে আশপাশের এলাকার প্রায় ৪ হাজার মানুষের চরম ভোগান্তিতে পড়তে হয়।

সরেজমিন গিয়ে দেখা গেছে, লতিফগঞ্জ-উটতলী রাস্তার খাজুরিয়া গ্রামের ডাঃ ছফিউল্যা মীর সাহেবের বাড়ি দক্ষিণ পাশ হতে হোগলী ধোপা বাড়ি হয়ে ফরিদগঞ্জ ব্রক্ষপাড়া রাস্তা অভিমুখে প্রায় এই তিন কিলোমিটার কাচা রাস্তা। বর্ষার পূর্বে বৃষ্টি শুরু হওয়ায় পায়ে হেটে যাওয়াও খুবই দুস্কর। গ্রামগুলোতে প্রায় ৪ হাজারের অধিক মানুষ বাস করেন। প্রয়োজনে প্রতিদিনই মানুষের ঘর থেকে বের হতে হয়। কিন্তু রাস্তার এমন অবস্থায় স্বাভাবিক চলাফেরাই এখন ব্যাহত।

স্থানীয়দের সাথে আলাপ করে জানা গেছে, এই গ্রামগুলোতে দু’টি প্রাথমিক বিদ্যালয়, একটি হাই স্কুল ও একটি মাদ্রাসা ছাড়াও খাজুরিয়া, হামচাপুর, হোগলী গ্রামের হাজারো মানুষের প্রধান সড়ক হিসেবে এটি ব্যবহার হয়।

স্থানীয় শিক্ষার্থীরা জানান, আমাদের এই রাস্তাটা কাচা হওয়ার করণে বর্ষা মৌসুমে স্কুলে যাওয়ার সময় আমাদের পোশাক কাদায় নস্ট হয়ে যায়। নির্দিষ্ট সময়ে বিদ্যালয়ে পৌঁছানো সম্ভব হয় না। তারা আরো বলেন,বিগত বছরগুলোতেও এমন ভোগান্তিতে আমাদের পড়তে হয়েছে।

স্থানীয় গণপরিবহন চালকরা জানান, কাঁচা রাস্তায় কারণে যাত্রাপথে অটোভ্যানের যন্ত্রাংশ ভেঙ্গে অনেক দুর্ঘটনা ঘটছে। এতে আমাদের আর্থিক ক্ষতি হচ্ছে এবং সময়ও নষ্ট হচ্ছে। এই গ্রামের মানুষের দুর্ভোগের কথা চিন্তা করে খুব দ্রত রাস্তাটি মেরামত করা প্রয়োজন।

স্থানীয় কৃষকরা জানান, রাস্তার বেহাল দশার কারণে আমাদের কৃষি জমি থেকে উৎপাদিত ফসল পরিবহনে বেশি টাকা গাড়ি ভাড়া দিতে হয়। এতে করে আমরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছি। রাস্তাটি পাকা করা হলে এই অনঞ্চলের ব্যবসা বাণিজ্য উন্নতি হবে।

স্থানীয় গণমাধ্যম কর্মি শরীফ হোসেন জানান, রাস্তাটি খাজুরিয়া, হামচাপুর ও হোগলী গ্রামের প্রায় কয়েক হাজার মানুষের প্রধান সড়ক হিসেবে দীর্ঘদিন ব্যবহৃত হয়ে আসছে। বর্ষা মৌসুমে গ্রামের সাধারণ মানুষ থেকে শুরু করে স্কুল কলেজের শিক্ষার্থীদের নানামুখি সমস্যার সম্মুখীন হতে হয়। তাই আমি একজন সংবাদ কর্মি হিসেবে মানুষের কথা চিন্তা করে অতি দ্রুত এই রাস্তাটি সংস্কারের জন্য সরকারের কাছে জোর দাবি জানাচ্ছি।

0 Shares